LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ০৪ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বিদেশে টাকা পাচারে টিআইবির উদ্বেগ



আমদানি-রফতানির আড়ালে বাংলাদেশ থেকে গড়ে প্রতি বছর প্রায় ৬৪ হাজার কোটি টাকা পাচারের যে তথ্য গ্লোবাল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনে উঠে এসেছে তা উদ্বেগজনক বলে উল্লেখ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটি বলছে, এখনই নিয়ন্ত্রণ করা না গেলে আগামীতে বাংলাদেশের জন্য তা অশনি সংকেত হয়ে দাঁড়াবে। এক্ষেত্রে আর্থিকখাতে আস্থা ও শৃঙ্খলা ফেরাতে প্রতিষ্ঠানগুলোর জোরদার ভূমিকা পালনের কোনো বিকল্প নেই বলে মনে করেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ থেকে আমদানি রফতানির আড়ালে ২০১৫ সালে, শুধু ১ বছরেই প্রায় ১ লাখ কোটি টাকা পাচার করেন বাংলাদেশিরা। গ্লোবাল ইন্টেলিজেন্স ইউনিটের দেয়া ১৩৫টি দেশের বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। ২০০৮ থেকে ১৫ সাল পর্যন্ত ৭ বছরের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদন দেয়া হয়। এতে ২০১৬, ১৭ এবং ২০১৪ সালের তথ্য দিতে পারেনি জিএফআই। এই ঘটনাকে উদ্বেগজনক এবং অশনি সংকেত হিসেবে দেখছে টিআইবি। প্রতিবেদনে যে পরিমাণ অর্থের কথা বলা হয়েছে, প্রকৃত চিত্র তার চেয়েও অনেক বেশি বলেও মনে করে টিআইবি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, অর্থ পাচার হয়, কিন্ত একটু ডাইমেনশন হচ্ছে। সব মিলিয়ে আমাদের দেশের জাতীয় আয়ের একটা বড় অংশ পাচার হচ্ছে, তাই এটা নিয়ে তো প্রশ্ন থাকতেই পারে। আমাদের জিডিপির রেশিও বিশ্বের সর্বনিন্ম পর্যায়ে রয়েছে।

প্রতিবেদন দেখা যায়, আমদানি-রফতানি বাণিজ্যের আড়ালে গড়ে প্রতি বছর প্রায় ৬৪ হাজার কোটি টাকা পাচার হয়েছে বাংলাদেশ থেকে। যা মোট বাণিজ্যের ১৪ দশমিক ৬২ শতাংশ। মেশিনারিজ, মেডিকেল সরঞ্জাম, প্লাস্টিক, জ্বালানি থেকে পাচারের পরিমাণ সবচেয়ে বেশি। অর্থ পাচার রোধে ব্যাংকগুলোকে আরো সতর্ক হয়ে জোরদার ভূমিকা পালনের পরামর্শ অর্থনীতিবিদদের।

অর্থনীতি বিশ্লেষক সাব্বির আহমেদ বলেন, একদিকে যেমন দেশ থেকে বৈদেশি মুদ্রা চলে যাচ্ছে। অন্য দিকে একটা ট্রেড ইনব্যালেন্স তৈরি হচ্ছে। ব্যাংকগুলো যখন এলসি ওপেন করছে। তাদেরকে আরও সচেতন হতে হবে। এবং যে মেশিনারিজ বিদেশ থেকে আসছে তার মূল্য সঠিক কি না সেটা নিশ্চিত হতে হবে।১৩৫টি দেশের মধ্যে অর্থ পাচারের তালিকায় বাংলাদেশ ১২ নম্বরে এবং আফগানিস্তান শীর্ষে।




1